সংবাদ শিরোনাম:
মির্জাপুরের একটি বিল থেকে মানব কঙ্গাল উদ্ধার মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে শহরের ব্যস্ততম চারটি স্থানে এমপি শুভর নলকুপ স্থানের উদ্যোগ টাঙ্গাইলের মধুপুরে ছাত্রীকে নিয়ে উধাও শিক্ষিকা মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা টাঙ্গাইল স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে পথচারী, রিক্সাচালকদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ ভাসানী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ভূঞাপুরে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা
মধুপুরে জমিজমা নিয়ে বিরোধের জেরে হয়রানির শিকার নিরীহ পরিবার

মধুপুরে জমিজমা নিয়ে বিরোধের জেরে হয়রানির শিকার নিরীহ পরিবার

প্রতিদিন প্রতিবেদক: টাঙ্গাইলের মধুপুরে জমি নিয়ে বিরোধে বিক্রিত জমিতে প্রতিপক্ষ বার বার বাঁধা দেয়ায় একটি পরিবার চরম ভোগান্তি ও হয়রানির শিকার হচ্ছে বলে অভিযোগ উঠেছে।
ভোক্তভোগী পরিবারের আইয়ুব আলী জানান, মধুপুর উপজেলার চুনিয়া মৌজার গোবুদিয়া মধ্যপাড়া গ্রামের মাজম আলী ও নওয়াজ আলী খানদ্বয়ের কাছ থেকে তার বাবা নূর মুহাম্মদ ১৬৯ শতাংশ জমি ক্রয় করেন। দাতারা জমি বিক্রি করার পর অন্যত্র চলে যায়। জমি ক্রয়ের পর ৪০/৪২ বছর যাবৎ গ্রহিতা ও তার পরবর্তী প্রজন্মের উত্তরসূরিরা ভোগ দখল করে চাষাবাদ করে আসছে। হালচাষ করা আনারস কলাসহ নানা প্রকার কৃষি ফসল চাষাবাদ করে দিনাতিপাত করে আসছে। হঠাৎ করে দীর্ঘ ৪০ বছর প্রতিপক্ষ দুলাল (৪২), বাবুল (৪৪),রফিকুল (৪০) গংরা এসে পুনরায় তারা এ জমি তাদের দাবি তোলেছে বলে আইয়ুব আলী জানান।
তিনি আরও জানান, এ নিয়ে স্থানীয় বেরিবাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মধুপুর পৌরসভার সাবেক মেয়র পৃথক দুটি শালিশ বৈঠক করে। এতে আপোষ মীমাংসার নিমিত্তে বিবাদী প্রতিপক্ষদের ৪৫ শতাংশ বুঝিয়ে দেন। যাতে ঐ জমিতে আর কোন বিরোধ না থাকে।
তিনি অভিযোগ করে বলেন, ঐ জমি দেয়ার পরও প্রতিপক্ষ আবার তাদেরকে হয়রানির জন্য আবার নতুন করে জমি দাবি করাসহ নানা হয়রানি করছে।
এ অভিযোগ এনে টাঙ্গাইল কোর্টে জীবনের নিরাপত্তাসহ বিবাদীয় জমিতে হালচাষ র্নিবিঘ্নে করার জন্য ১৪৪ ধারা জারি চাইলে, মধুপুর থানা পুলিশ গিয়ে ১৪৪ ধারা করে।
আবেদনে তারা উল্লেখ করেছে , তাদের কলাসহ কৃষি ফসল লুট ও ক্ষতিগ্রস্থ করেছে। এতে ৩০ হাজার আনারসের চারা উঠানো, ৪ হাজার আনারস ভেঙে নেয়া, ৩ শ’ কলার ছড়ি নষ্ট করেছে বলে আবেদনে উল্লেখ করেছে। যার ক্ষতির পরিমান প্রায় ৬ লক্ষ টাকা হবে বলে ধারণা করা হচ্ছে। এ ক্ষতি সাধনের সময় তারা জমিতে গেলে তাদেরকে হুমকি ও মারপিট করবে এমন অভিযোগ করেছেন। এ সব তথ্য মামলার বিবরন ও ভুক্তভোগী পরিবারের সদস্যদের সাথে কথা বলে জানা গেছে।
স্থানীয় বেরিবাইদ ইউপি চেয়ারম্যান প্রতিপক্ষ শালিশে হাজির হয় না, তার সিদ্ধান্ত না মানাসহ বিভিন্ন বিষয় তোলে প্রতিবেদন দিয়েছে।
এ বিষয় বেরিবাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুলহাস উদ্দিন জানান, ঐ জমিটা দুলালের বাবা আইয়ুবের বাপের কাছে বিক্রি করছে। এ নিয়ে বারবার সালিশ হয়েছে। গত বছর শালিশ করে সিদ্ধান্ত মতে আর জমি দাবি করবে না মর্মে দুলালদের কে ৪৫ শতাংশ জমি ও ৪০ হাজার টাকা দেয়া হয়। দুলাল বিষয়টি নিয়ে খামখেয়ালি করতেছে।
দুলাল অভিযোগ অস্বীকার করে জানান, তাদের জমি বিক্রি করে থাকলে দলিল থাকার থাকার কথা সে দলিল তারা দেখাতে পারে না। তিনি বলেন এ জমিতে তারা ১৪৪ ধারা জারি করেছে। এ জমি তার বাবা স্থানীয়দের কাছে লিজ দিয়ে ছিল, তাদের কাছ থেকে ওরা লিজ নিয়েছে। তার দাবি এ জমি খাস এবং ওদের রেকর্ডকৃত জমি এ দাগের নয়।
মধুপুর থানার এস আই আরিফুল ইসলাম জানান, গত মাসে মামলার অভিযোগ পেয়ে সরেজমিনে তদন্ত করতে গিয়ে ছিলেন। তিনি ঐ জমির আনারসের চারা কলা কেটে প্রায় ৫ লক্ষ টাকার ক্ষতি হয়ে ছিল বলে জানান। গত রবিবার থেকে ঐ জমিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে বলেও তিনি জানান।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840